হার দিয়ে ঐতিহাসিক সিরিজ শেষ করলো শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ জুন ২০২২, ১৭:১৮

শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটিং। – ছবি : সংগৃহীত

চার ম্যাচ শেষেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছিল স্বাগতিক শ্রীলঙ্কা। ৩০ বছর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছিল লঙ্কানরা। ঐতিহাসিক সিরিজের শেষটা ভালো হলো না শ্রীলঙ্কার।

সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৪ উইকেটে হেরেছে শ্রীলঙ্কা। ফলে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে লঙ্কানরা।

শুক্রবার রাতে কলম্বোতে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বোলারদের সামনে টপ অর্ডার মেলে ধরতে না পারায় এক পর্যায়ে ৮৫ রানেই ৮ উইকেট হারায় স্বাগতিকরা। তবে আট নম্বরে নামা বোলার চামিকা করুনারত্নের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরিতে ১৬০ রানের সম্মানজনক স্কোর পায় শ্রীলঙ্কা। ৪৩ দশমিক ১ ওভারে অলআউট হয় তারা।

৮টি চার ও ২টি ছক্কায় ৭৫ বলে ৭৫ রান করেন করুনারত্নে। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড-ম্যাথু কুনেমান ও প্যাট কামিন্স ২টি করে উইকেট নেন।

১৬১ রানের সহজ টার্গেটে ছুটতে গিয়ে শুরুতে বেগ পেতে হয় অস্ট্রেলিয়াকেও। ১৯ রানে তৃতীয় ও ৫০ রানে চতুর্থ উইকেট হারায় তারা। তবে মিডল-অর্ডার ব্যাটারদের দৃঢ়তায় ৬৩ বল বাকি রেখেই ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। মার্নাস লাবুশেন ৩১, উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ৪৫ ও ক্যামেরুন গ্রিন ২৫ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন।

বল হাতে শ্রীলঙ্কা দুনিথ ওয়েলালাগে ৩টি উইকেট নেন।

টি-টোয়েন্টি ও ওয়ানডে শেষে এবার দুই ম্যাচের টেস্ট খেলবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। গলে আগামী ২৯ জুন থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

এর আগে ওয়ানডে হারলেও টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া।

সূত্র : বাসস