সাবেক মেয়র মান্নানের (BNP) এক বছরের কারাদণ্ড

সাবেক মেয়র মান্নানের এক বছরের কারাদণ্ড – ছবি : সংগৃহীত


দুর্নীতির মামলায় গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) সাবেক মেয়র ও বিএনপি নেতা অধ্যাপক এমএ মান্নানের এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসাথে ৫০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

বুধবার দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন মঙ্গলবার এই রায় ঘোষণা করেন। এ সময় এমএ মান্নান আদালতে উপস্থিত ছিলেন। মান্নান আদালতে জামিন আবেদন করলে বিচারক তার জামিন আবেদন মঞ্জুর করেন।

মামলার অভিযোগে বলা হয়, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র থাকাকালে (২০১৩ সালের ১৮ আগস্ট থেকে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত) ৯৯৯টি ভুয়া ভাউচারের অনুদান ও ব্যয় দেখিয়ে গাজীপুর সিটি করপোরেশনের ত্রাণ এবং দরিদ্র তহবিল থেকে ৪৯ লাখ ১ হাজার ৮৪৮ টাকা আত্মসাৎ করেন এমএ মান্নান।

এ ঘটনায় ২০১৬ সালের ২৩ জুন গাজীপুরের জয়দেবপুর থানায় এমএ মান্নান ও তার সহযোগী গোলাম কিবরিয়ার বিরুদ্ধে জয়দেবপুর থানায় একটি মামলা দায়ের করেন দুদকের উপ-সহকারী পরিচালক শামসুল আলম।

২০১৭ সালের ১২ জানুয়ারি মান্নান ও গোলাম কিবরিয়ার বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয় দুদক। এরপর গাজীপুরে স্পেশাল জজ আদালত মামলাটি আমলে নিয়ে বিচারের জন্য ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতে বদলি করেন।

পরে ২০১৯ সালের ১৭ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জ (অভিযোগ) গঠন করেন ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালত।