ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরেছে বিএনপি

ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরেছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা    ১৯ সেপ্টেম্বর ২০১৯

গুলশান চেয়ারপারসনের কার্যালয়ে আজ ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: প্রথম আলোগুলশান চেয়ারপারসনের কার্যালয়ে আজ ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: প্রথম আলোব্রিটিশ কনজারভেটিভ পার্টির একটি প্রতিনিধিদলের কাছে রোহিঙ্গা সমস্যা, মানবাধিকার পরিস্থিতি, একাদশ সংসদের বিতর্কিত নির্বাচন ও অর্থনৈতিক অবস্থা তুলে ধরেছে বিএনপি। এ ছাড়া দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয় নিয়েও বিএনপি কথা বলেছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এসব বিষয় আলোচনা হয়।

বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদু চৌধুরী সাংবাদিকদের বলেন, ব্রিটিশ প্রতিনিধিদল বাংলাদেশের প্রকৃত অবস্থা বিএনপির কাছে জানতে চেয়েছে। তারা সেটা তুলে ধরেছেন।

আলোচনায় খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে জানিয়ে আমীর খসরু বলেন, তারা অনুধাবন করতে পারছে যে বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটি ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, ‘দেশে যে নির্বাচন হয়ে গেল, তা যে গ্রহণযোগ্য হয়নি, দেশে-বিদেশে এটার সমাধান কী হতে পারে, এটা থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি, তা নিয়ে আলোচনা হয়েছে।’

খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় ব্রিটিশ প্রতিনিধিদলও উদ্বেগ প্রকাশ করেছে বলে জানান আমীর খসরু। তিনি বলেন, তাঁর মুক্তির সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছুই আলাদা করে দেখার সুযোগ নেই। খালেদা জিয়ার স্বাস্থ্যের বর্তমান অবস্থাও জানিয়েছে বিএনপি।

ব্রিটিশ প্রতিনিধিদল রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান চায় বলেও জানান বিএনপি নেতা আমীর খসরু মাহমুদু চৌধুরী। বলেন, দেশের মানবাধিকার পরিস্থিতি, অর্থনীতি, বিচারব্যবস্থা ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশ’ প্রতিনিধিদলে নেতৃত্ব দেন পার্টির ডেপুটি চেয়ারম্যান পল স্কাউলি। প্রতিনিধিদলে ছিলেন কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশের চেয়ারপারসন অ্যান মেইনসহ কয়েকজন পার্লামেন্ট সদস্য (এমপি) ও রাজনীতিবিদ।

বিএনপির প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, সাংসদ জি এম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান, রুমিন ফারহানা, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল প্রমুখ।