পদ্মা সেতু ব্যবহারে বিএনপি নেতাকর্মীদের বহিষ্কার করার বক্তব্যটি মিথ্যা

সম্প্রতি “বিএনপির কোনো নেতাকর্মী পদ্মাসেতু ব্যবহার করলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে” শীর্ষক একটি বক্তব্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্তৃক করা হয়েছে দাবি করে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, “বিএনপির কোনো নেতাকর্মী পদ্মাসেতু ব্যবহার করলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে” শীর্ষক কোনো বক্তব্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিংবা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্তৃক করা হয়নি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত উক্ত বক্তব্যটি তাদের করা বক্তব্য দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, ‘Hafizur Rahman Sajib’ নামের একটি ফেসবুক অ্যাকাউন্টে গত ২৪ জুন দুপুর ১২ টা ২২ মিনিটে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য দাবিতে আলোচিত বিষয়টি সর্বপ্রথম ফেসবুকে প্রচারিত হয় (আর্কাইভ ভার্সনঃ এখানে)। এরপর কপি-পেস্টের মাধ্যমে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

উল্লিখিত পোস্টের পরবর্তী সময়ে, একই বক্তব্য বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্তৃক করা হয়েছে দাবি করে একটি তথ্য ফেসবুকে প্রচার করা হয়। এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ দেখুন এখানেএখানে এবং এখানে

বিএনপি

তবে, দেশীয় কিংবা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমে পদ্মা সেতু ব্যবহার করলে বিএনপি নেতাদের বহিষ্কার করার বিষয়টি নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিংবা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কর্তৃক এ ধরনের কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায়নি।

আরো পড়ুনঃ বিএনপির সাংসদ হারুন ও রুমিন ফারহানার সংসদ থেকে পদত্যাগের দাবিটি মিথ্যা

মূলত, আজ (২৫ জুন) পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ‘বিএনপির কোনো নেতা কর্মী পদ্মা সেতু ব্যবহার করলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে।’ শীর্ষক বক্তব্যকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এবং বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর করা বক্তব্য দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছড়া, বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য উক্ত বিষয় নিয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খানের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান,

বিএনপি সংশ্লিষ্ট কোনো দায়িত্বশীল নেতা এ ধরণের কোনো মন্তব্য করেননি। এটি একটি অপপ্রচার। মানুষের মধ্যে একটি বিভ্রান্তি তৈরির জন্য অসৎ উদ্দেশ্যে এই প্রোপাগাণ্ডাটি ছড়ানো হচ্ছে।

উল্লেখ্য, ২৫ জুন দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতু উদ্বোধন হয়েছে। উক্ত পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সরকারের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ কর্তৃক বিএনপির মহাসচিবসহ ৭ নেতাকে আমন্ত্রণ জানালে, আমন্ত্রণটি প্রত্যাখ্যান করে বিএনপি। এই বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে জানান, “পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে বিএনপি যাবে না।” 

সুতরাং, “বিএনপির কোনো নেতাকর্মী পদ্মাসেতু ব্যবহার করলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে” শীর্ষক বক্তব্যটি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিংবা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর করা বক্তব্য দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট।

তথ্যসূত্র

Statement of BNP Media Wing Shairul Kabir

Jugantor – পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে যাবে না বিএনপি