তাপসের বিচারের দাবিতে আইনজীবী ফোরামের বিক্ষোভ

 আমার দেশ
২৯ মে ২০২৩

শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম

শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম

নিজস্ব প্রতিনিধি

বিচার বিভাগ সম্পর্কে কটূক্তি ও সুশীলদের হত্যার হুমকি দেয়ার অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সোমবার (২০শে মে) দুপুরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে তাপসের বিচার দাবি করেন বক্তারা।

দুপুর ১টায় সুপ্রিম কোর্ট বার ভবন থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড ও ব্যানার হাতে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি হাইকোর্ট মাজার গেট দিয়ে বের হয়ে কদম ফোয়ারা, জাতীয় ঈদগাহ ময়দান ঘুরে সুপ্রিম কোর্টের প্রধান গেটের সামনে গিয়ে শেষ হয়।

দুপুর দেড়টার দিকে সেখানে মানববন্ধন শুরু হয়। এ সময় আইনজীবীদের হাতে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড ছিল। ব্যানারে লেখা ছিল, বিচার বিভাগ সম্পর্কে কটূক্তি ও সুশীলদের হত্যার হুমকি দাতা ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিচার চাই।

মানববন্ধনে সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব কায়সার কামাল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূঁইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, মো: রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী মোহাম্মদ আলী প্রমুখ।

মানববন্ধনে অংশ নেন আইনজীবী আবেদ রাজা, মনির হোসেন, মো: আক্তারুজ্জামান, রাগীব রউফ চৌধুরী, হুমায়ুন কবির মঞ্জু, মোরশেদ আল মামুন লিটন, মনিরুজ্জামান আসাদ, সুপ্রিম কোর্ট বারের সাবেক ট্রেজারার মো: কামাল হোসেন, সাবেক সহ-সম্পাদক মো: মাহবুবুর রহমান খান, মাহফুজ বিন ইউসুফ, মো: শহিদুল ইসলাম সপু, সৈয়দ মো: তাজরুল হোসেন, কে আর খান পাঠান, রেজাউল করিম, মাহফুজুর রহমান মিলন, আবদুল্লাহ আল মাহবুব, গাজী তৌহিদুল ইসলাম, মাহমুদ হাসান, মো: জহিরুল ইসলাম সুমন, নাসির উদ্দিন খান সম্রাট, মাসুদ রানা, মো. মাকসুদ উল্লাহ, মু: কাইয়ুম প্রমুখ।

মানববন্ধন শেষে ফেরার পথে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মুখোমুখি হন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় উভয় পক্ষের পাল্টাপাল্টি স্লোগানে আদালত প্রাঙ্গণে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে তারা উভয় পক্ষ সুপ্রিম কোর্ট বার ভবনে প্রবেশ করেন। এরপর সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে সরকার সমর্থক আইনজীবীরা বিক্ষোভ করেন। অন্যদিকে বিএনপি সমর্থকরা নীচতলায় কিছু সময় বিক্ষোভ করে চলে যান।

দুপুর দেড়টা থেকে সোয়া ২টা পর্যন্ত সুপ্রিম কোর্টে প্রধান গেটে মানববন্ধনে সভাপতির বক্তব্য সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী বলেন, আপনি সুপ্রিম কোর্টকে কলঙ্কিত করেছেন। এটাকে আইনের আওতায় আনতে হবে।

বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বিনা ভোটে দখলদার মেয়র তাপস বিচার বিভাগের জন্য হুমকিস্বরূপ। তিনি সুশীলদের বস্তায় ভরে বুড়িগঙ্গার কালো পানিতে নিক্ষেপ করার যে বক্তব্য দিয়েছেন, তা পূর্ব পরিকল্পিত এবং ফৌজদারি অপরাধ। আমরা অবিলম্বে তাকে গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি। তিনি গণতন্ত্র পুনরুদ্ধারে আইনজীবী সমাজকে এই সরকারকে মোকাবেলা করার আহ্বান জানান।

ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’ এমন বক্তব্য দেয়ার পরও সুপ্রিম কোর্ট কোনো ব্যবস্থা নেয়নি। আপনারা ব্যবস্থা নেন। আমি বলতে চাই, আপিল বিভাগ হলো দেশের বিচার বিভাগের অভিভাবক। এখনো কেন তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নিচ্ছেন না। আপনারা কি ভয় পান? দয়া করে সাহস করুন।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, অবিলম্বে মেয়র তাপসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

আগামী ৩১ মে দুপুর ১টায় সুপ্রিম কোর্টসহ দেশের সকল জেলা বারে বিচার বিভাগ সম্পর্কে কটূক্তি ও সুশীলদের হত্যার হুমকি দাতা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে আইনজীবী সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এ কর্মসূচি ঘোষণা করেন।