‘ডিজিটাল ফ্যাসিবাদ’: পুনর্বিবেচনা

১। ‘ডিজিটাল ফ্যাসিবাদ’: পুনর্বিবেচনা
……………………………………………………
শাহবাগ ঘটবার আগে দুই হাজার বারো সালে ‘ডিজিটাল ফ্যাসিবাদ’বইটি আমি তাড়াতাড়ি শেষ করি। জাগৃতি প্রকাশনী থেকে ফয়সল আরেফীন দীপন ভীষণ ভাবে বইটি চেয়েছিল এবং বারবার তাগিদ দিচ্ছিল। বইটির সঙ্গে দীপনের স্মৃতি জড়িত আছে। কিন্তু ‘ডিজিটাল ফ্যাসিবাদ’কে ধারণা হিশাবে প্রতিষ্ঠিত করবার ক্ষেত্রে আমার ঘাটতি তখনই আন্দাজ করেছিলাম। সেটা নিতান্তই তাড়াহুড়াজনিত। নিদেন পক্ষে হর্কহেইমার (Max Horkhheimer)আর এডর্নোর (Theodor W. Adorno) ‘কালচারাল ইন্ড্রাস্ট্রি’র আলোকে তথাকথিত মডার্নিটি এবং পাশ্চাত্যের আলোকায়ন প্রকল্পের বিকার নিয়ে আলোচনা জরুরি ছিল। তাহলে ‘ডিজিটাল ফ্যাসিবাদ’ ধারণার বৈশ্বিক পরিপ্রেক্ষিতটা বোঝানো সহজ হোত। বাংলাদেশের বিকার আরও স্পষ্ট করা যেত।
জর্মন শব্দটি ছিল Dummheit, ইংরেজি অনুবাদ স্টুপিডিটি , বাংলায় গাধামি, গর্দভগিরি ইত্যাদি। সারকথা হচ্ছে পাশ্চাত্যের আলোকায়ন প্রকল্পকে মুগ্ধ চোখে দেখবার ও আয়ত্ব করবার দিন শেষ হয়ে গিয়েছে। আলোকায়ন প্রকল্প থেকে উৎপন্ন ধ্যান ধারণা আধুনিক কমিউনিকেশান ইন্ডাস্ট্রি — যেমন টেলিভিশান, রেডিও ইত্যাদি, স্টুপিডিটিতে পর্যবসিত করেছ। আমরা এখন ডিজিটাল জগতে হাবুডুবু খেতে শুরু করেছি। ইন্টারনেট, ফেইসবুক, টুইটার, গুগল ইত্যাদির মধ্যে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে যাচ্ছি। এখন ‘বিগ ডাটা’র যুগ।
আমাদের চিন্তা, আচার আচরণ, সংস্কৃতি ইত্যাদির মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে তার রাজনৈতিক প্রকাশটা কি হতে পারে? গাধামি। আমরা স্টুপিড হয়েছি। কিভাবে বুঝব? টেলিভিশিনারের টক শো দেখলে আমরা সেটা বুঝব। কারা কথা বলছে, কী তারা বলছে, কিভাবে বলছে ইত্যাদি। ‘ডিজিটাল ফ্যাসিবাদ’ খুবই গুরুত্বপূর্ণ ধারণা। পরের সংস্করণে আমার কাজ বাড়ল।
বাংলাদেশের আধুনিক ও সেকুলার চিন্তার বিকার অপরিসীম , তার বঙ্গীয় খাসিলত রয়েছে, সেটা বোঝা বিশেষ কঠিন না। কিন্তু একই ভাবে পাশ্চত্যের এনলাইটনমেইন্ট বুদ্ধি ও বিচারের যে গৌরব প্রতিষ্ঠা করতে চেয়েছে বিপরীতে ইনফরমেশান টেকনলজি ও ‘কালচারাল ইন্ডাস্ট্রি’ আমাদের বুদ্ধিমান করে নি, বরং চরম গর্দভে পরিণত করেছে। তাই অনিবার্য ভাবেই হর্কহেইমার ও এডোর্নো আবার আলোচনার কেন্দ্রে চলে এসেছেন। আমাদের চিন্তাচেতনা ও সংস্কৃতির চরিত্র বদলিয়ে দিচ্ছে তার ডিজিটাল ফ্যাসিবাদ তারই ফল। পুঁজিতান্ত্রিক গোলকায়নের যুগের ফ্যাসিবাদকে হিটলার-মুসোলিনির ফ্যাসিবাদ থেকে আলাদা বোঝা দরকার। তেমনি বাংলাদেশে বাকশালী ফ্যাসিবাদ এবং শাহবাগী ফ্যাসিবাদের মিল থাকলেও তারা এক নয়। শাহবাগ ছিল নতুন ডিজিটাল টেকনলজি ও কালচারাল ইন্ড্রান্সটি জাত বঙ্গীয় স্টুপিডিটির চূড়ান্ত প্রদর্শন।
এখন আমাদের হাতে গুরুত্ব্পূর্ণ কাজ হচ্ছে পুঁজিতান্ত্রিক গোলকায়নের স্ফীতি ও বিস্তৃতির মধ্যে কমিউনিকেশান ও কালচারাল ইন্ডাস্ট্রি কিভাবে নিত্যদিন আমাদের চিন্তা, চেতনা, সজ্ঞানতা ও জ্ঞানচর্চার চরিত্র বদলে দিয়েছে এবং দিচ্ছে তা পর্যালোচনা করবার হিম্মত দ্রুত অর্জন করা। ডিজিটাল টেকনলজি মানুষের চিন্তাকে হাল্কা,ফ্যাকাশে এবং অগভীর করে তোলে এই তর্ক বিশ্বব্যাপী উঠেছে। ধরুন,কলম দিয়ে খাতায় না লিখে কম্পিউটারের কী বোর্ডে আঙুলে টাইপ করে লেখার চর্চা শরীর ও মস্তিষ্কের বদল ঘটায়। তার মানে কম্পিউটারে লিখব না,তা নয়। ক্ষয়ক্ষতি সম্পর্কে হুঁশিয়ার হয়ে যাওয়া, যেন আমরা নিজেদে অজান্তে স্টুপিড হয়ে না যাই। ‘ডিজিটাল ফ্যাসিবাদ’ তড়িঘড়ি শেষ করতে গিয়ে এইসব বিষয় বিস্তৃত লিখতে পারি নি। সত্যি বলতে কি বিষয়টির গভীরে একনিষ্ঠ হবার ফুরসত হয় নি। দ্বিতীয় সংস্করণে এই অভাব কাটিয়ে ওঠার অঙ্গীকার করেছিলাম,কিন্তু অবসর মেলে নি।
ওপরের কথায় আশা করি পরিষ্কার যে আমার লেখায় ‘ফ্যাসিবাদ’,‘ফ্যাসিস্ট’ বা ‘ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থা’ ইত্যাদি ব্যবহার করি তা স্রেফ নিন্দা,তিরস্কার বা গালাগালি অর্থে নয়। যে কালে আমরা বাস করছি,সেই কালের বাস্তবতা এবং রাজনৈতিক জনগোষ্ঠি হিশাবে আমাদের নিজেদের বাস্তব চরিত্র ও অবস্থার পরিপ্রেক্ষিতে তার রূপান্তরের ক্ষেত্র ও অভিমুখ সন্ধান করা।
টেকনলজি কিভাবে খোদ মানুষকে বদলায় এবং মানুষের চিন্তার প্রকরণে বদল ঘটায় সেটা তরুন বয়সে মার্শাল মাকল্যুহানের (Marshal Mcluhan) বইপত্র পড়ে কিছুটা বুঝেছি। শাহবাগের সময় আমার মনে হয়েছে কিভবে টেলিভিশান এবং সোশ্যাল মিডিয়া মিলে দ্রুত এক দল শহুরে ছেলেমেয়ে তৈরি হয়েছে যারা একমাত্র নিজেদেরকেই ‘তরুণ প্রজন্ম’ মনে করে, আর কাউকে তারা ‘মানুষ; গণ্য করে না। কোর্তাপরা টুপি ওয়ালা হলে কোন কথা নাই। তাদের কাছে ঢাকা শহরের বাইরে বাংলাদেশের বিপুল জনগোষ্ঠির মধ্যে আর কোন ‘তরুণ’ নাই। টুপি-কোর্তা পরা গ্রামের তরুণগ্রাহ্য নয়। তারা ভেজিটেবল। বিশেষ ভাবে মাদ্রাসার ছাত্র কোন ভাবেই ‘তরুণ প্রজন্ম’ হতে পারে না। টেলিভিশান এবং সোশ্যাল মিডিয়ায় যেভাবে ‘তরুন প্রজন্ম’ হঠাৎ পয়দা হয়ে গেল তা ডিজিটাল টেকনলজি এবং পুঁজিতান্ত্রিক গোলকায়নের যূগে বাংলাদেশের খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা। শাহবাগী ফ্যাসিবাদ বাকশালের পূর্বানুবৃত্তি নয়। এই ডিজিটাল ফ্যসিবাদ ‘তরুণ প্রজন্ম’ নামক নতুন দেবতাদের হাজির করলো । সারা দেশের জনগণকে বিপুল মিডিয়া কভারেজ দিয়ে বোঝানো হোল ‘তরুণ প্রজন্ম’ই বাংলাদেশের ভবিষ্যৎ এবং শেখ হাসিনা একাত্তরের মানবতার বিরুদ্ধে অপরাধীর প্রতি বিন্দু মাত্র সদয় হবার চেষ্টা করলেও তথাকথিত ‘তরুণ প্রজন্ম’ মুক্তিযুদ্ধের চেতনা যে কোন মূল্যে বাস্তবায়িত করবে। অর্থাৎ অভিযুক্তদের তারা ফাঁসি দেবেই দেবে। এই প্রথম আমরা দেখলাম বিচারের অর্থ হচ্ছে যে কোন মূল্যে অভিযুক্তদের ফাঁসিকাষ্ঠে ঝোলানো। শাহবাগ চত্বরেরও নতুন নাম হোল:‘প্রজন্ম চত্বর’।
সাংস্কৃতিক দিক থেকে শাহবাগের বেশ কিছু মৌলিক অবদান রয়েছে যা বাংলাদেশের রাজনৈতিক-সাংস্কৃতিক ইতিহাসে অক্ষয় হয়ে থাকবে। সেটা হোল মোমবাতি জ্বালিয়ে ফাঁসির দাবি তোলা। মোমের আলো দয়া,ক্ষমা, ঔদার্য,প্রার্থনা ও মানুষের সঙ্গে মানুষের বিনষ্ট সম্পর্ক আবার নতুন করে জোড়া দেবার সম্ভাবনার প্রতীক। বিস্ময়কর যে শাহবাগে মোমের আলো তার চিরাচরিত প্রতীকী ব্যঞ্জনা হারিয়ে ভয়ংকর রূপ পরিগ্রহণ করেছিল। যেখানে সারা দুনিয়ায় ‘ফাঁসি’ বা Capital Punishment-এর বিরুদ্ধে প্রবল জনমত তৈরি হয়েছে সেখানেবাংলাদেশে মোমবাতি জ্বালিয়ে ‘ফাঁসি’র দাবি তোলা হচ্ছে। এই দিকগুলো আমাকে স্তম্ভিত করেছিল এবং ফ্যাসিবাদের নতুন চেহারাকে তখন থেকেই নৈর্ব্যক্তিক ও ঐতিহাসিক ভাবে বোঝাকে আমি খুবই গুরুত্বপূর্ণ মনে করতে শুরু করি।
বলাবাহুল্য আমি শাহবাগের বিরুদ্ধে দাঁড়িয়েছি। শাহবাগের সময় আমাকে কুৎসিত ভাবে সোশ্যাল মিডিয়া কিম্বা পত্রপত্রিকায় যারা গালিগালাজ করেছেন তাদের অনেকেই আমার একদার বন্ধু, অনেকে স্নেহভাজন। কিন্তু কারো বিরুদ্ধে আমার কোন ব্যক্তিগত ক্ষোভ নাই। স্নেহভাজন সলিমুল্লাহ খান সেই সময় অতি চেনা টিভি শোতে শাহবাগ আন্দোলনকে আমি ফ্যাসিবাদ হিশাবে কেন চিহ্নিত করেছি তার জন্য নিন্দামন্দ করেছেন। ভাল করেছেন, কারন কথাটা সত্য। বুঝেছি, ফ্যাসিবাদ এবং ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থা সম্পর্কে ধারণায় আমাদের গভীর পার্থক্য আছে। আমি তাকে দোষ দেব না, কারণ এই পার্থক্য বোঝা আসলেই খুব কঠিন। সেই সব ক্লিপ এখনও বাজানো হয়। আমার ভাল লাগে,কারন সবই আগামি ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে। সেই সময় আমাকে শাস্তি দেবার জন্য তিনি এটিএন নিউজ,একাত্তর ও অন্যান্য টিভির সঙ্গে মিলেঝুলে অনেক প্রপাগান্ডা করেছেন। সেই সবও আমি গ্রাহ্য করি না। আমাদের দেশের ধর্ম প্রাণ সরল মানুষের ভাষা ধার নিয়ে আমি শুধু বলব, সাধারণ মানুষের দোয়ায় আমি এখনও বেঁচে আছি। কিন্তু তার অভিযোগ আমি অস্বীকার করি না। সেটা বরং আমার জন্য গৌরবের। আমি ও মাহমুদূর রহমান শাহবাগকে বাঘের বাচ্চার মতোই রুখে দেবার প্রাণপণ চেষ্টা করেছি। তিনি স্বীকার করতে বাধ্য হবেন,আমরা ব্যর্থ হই নি।
ইতিহাস নিজেই অনেক কিছু স্পষ্ট ও মীমাংসা করে দেয়। ফলে এইসব নিয়ে আমার কোন পিছুটান নাই। শাহবাগ রুখে দেওয়া একই সঙ্গে ছিল ভারতীয় আগ্রাসনের আরেকটি ধরন বা রূপকে রুখে দেওয়া। আমার প্রমাণ করার দরকার ছিল হাতে গোনা শহরের কিছু তরুণ বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে না। আসল ‘তরুণ প্রজন্ম’অন্যত্র। এতোটুকু বাস্তবে প্রমাণ করা আমার দিক থেকে যথেষ্ট ছিল। হেফাজতে ইসলামের বিস্তর সমালোচনা করা যায়, করেছি,করব। কিন্তু হেফাজতে ইসলাম প্রমাণ করে দিয়েছে তথাকথিত ব্লগার ও একটিভিস্ট এবং তাদের সমর্থকরা ছাড়াও সারা বাংলাদেশ বিপুল এক ‘তরুণ প্রজন্ম’ পড়ে আছে,যারা আগামি ইতিহাস সৃষ্টির কর্তা। আমার কাজ হচ্ছে একদিকে তাদের আবির্ভাবের শর্ত তৈরি করা এবং একই সঙ্গে তাদের কর্তাসত্তাকে সার্ব্জনীন বিপ্লবী চরিত্র দান করা। তারা যেন ভুল ভাবে ফ্যাসিস্ট বাঙালি জাতিবাদের প্রতিক্রিয়ায় ইসলামকে পাল্টা সাম্প্রদায়িক এবং জাতিবাদী ফ্যাসিস্ট মতাদর্শে পর্যবসিত না করে। সেটা হবে একই মূদ্রার অন্য পিঠ।
ইসলাম মানুষকে আল্লার খলিফা, অর্থাৎ দৈবগুণ সম্পন্ন রুহানি সত্তা হিশাবে ঘোষণা দিয়ে মানুষের মহিমা যেভাবে ঘোষণা করেছে সেই স্তরে পাশ্চাত্যকে পৌঁছতে ফরাসি বিপ্লব অবধি অপেক্ষা করতে হয়েছে। ইসলাম তাকে নিছকই ধর্মতত্ত্ব হিশাবে হাজির করে নি, সেই মহিমার রাজনৈতিক রূপ ও প্রকাশ কি হতে পারে সেটা মক্কা বিজয়ের মধ্য দিয়ে দেখিয়েছে। কিন্তু যে কোরেশদের দম্ভ রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম চূর্ণবিচূর্ণ করে দিয়েছেলে সেই গোত্রবাদী কোরেশী দম্ভ আজ ইসলামের পথ রুদ্ধ করে দাঁড়িয়েছে। মানুষের এই গৌরব ও মহিমা কায়েমকে আদর্শিক ভাবে বর্ত্মান বিশ্ব বাস্তবতার পরিপ্রেক্ষিতে বিশ্লেষণ ও বোঝা আমার দিক থেকে গুরুত্বপূর্ণ কাজ। শুধু তাই নয়, মানুষের গৌরব ও মহিমাকে রাজনৈতিক ভাবে বাস্তবায়নের সঠিক পথ ও পন্থা সাধ্য মতো নিজে বোঝা এবং জনগণকে ধরিয়ে দেওয়াই আমার এখনকার প্রধান কাজ। ইসলাম জাতিবাদ কিম্বা কোন প্রকার সাম্প্রদায়িকতা, গোত্রবাদ, রক্তবাদ, পরিবারতন্ত্র বরদাশত করে না। ইসলাম বাঙালি জাতিবাদীদের মতো কোন ভূখণ্ডের পূজা করে না। বাংলাদেশের জনগণকে সাংস্কৃতিক, রাজনৈতিক ও আর্থ-সামাজিক ভাবে এগিয়ে নিয়ে যাবার অভিমুখ স্পষ্ট করে তোলাই এখনকার প্রধান রাজনৈতিক কাজ। তার জন্য পাশ্চাত্যের বিরুদ্ধে দাঁড়াবার জন্য যে আদর্শিক স্পষ্টতা আমাদের চিন্তায় ও কাজে আয়ত্ব করবার কর্তব্য রয়েছে আমি ট্যাঁ যথাসাধ্য পালন করে যাচ্ছি। সলিমুল্লাহ অভিযোগ করেছেন মাহমুদুর রহমান ও আমি ইসলামপন্থিদের,বিশেষত হেফাজতে ইসলামকে ‘উস্কানি’দিয়েছি। আলহামদুলিল্লাহ, খুবই বড় একটা কাজ করতে পেরেছি আমরা । আবির্ভাবের বুদ্ধিবৃত্তিক এবং আদরশিক শর্ত তৈরি করা। সেই লক্ষ্যে বাংলাদেশের ‘তরুণ প্রজন্ম’ আসলে কারা তাদের চিনিয়ে দেওয়া ছিল আমার জীবনের সবচেয়ে সফল রাজনৈতিক অর্জন।
কিন্তু আরও বড় জিজ্ঞাসা আমার তৈরি হয়েছে। শাহবাগে যারা গিয়েছেন, যোগ দিয়েছেন, তাদের কাউকেই ব্যক্তি হিশাবে নিন্দা, সমালোচনা কিম্বা ভালমন্দের সার্টিফিকেট দেওয়া আমার কাজ না। সেই অধিকার আমার আছে বলে আমি মনে করি না। সেটা ইতিহাসের দায়, সমাজের বিবেচনা। তাই ব্যক্তি হিশাবে তাদের কারো বিরুদ্ধে আমার কোন অভিযোগ নাই। স্নেহভাজন সলিমুল্লাহ খানের বিরুদ্ধেও আমার কোন অভিযোগ নাই, তাকে সবস্ স্নেহ করে এসেছি, আগামিতেও করব। তার শুভবুদ্ধির উদয় হোক। বাংলাদেশে ফ্যাসিবাদী হওয়া এবং ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থার পক্ষাবলম্বক করার অবাক হওয়ার কিছু নাই। এটা শুধু বাংলাদেশের নয়, এটা বৈশ্বিক বাস্তবতা। ব্যক্তিকে দোষারোপ না করে কংক্রিট বাস্তব পরিস্থিতিকে ঠিক ভাবে বিশ্লেষণ, বোঝাই এবনফ নিজেদের কর্তব্য নির্ণয় করতে পারাই আসল কাজ। যারা শাহবাগে গিয়েছেন তারা নিজের অভিজ্ঞতা থেকে নিজের ভুল বুঝতে পেরেছেন, তাদের সংখ্যাও কম নয়। তাই মানুষ নিজের ভুল বুঝবেন না এটা আমি মনে করি না। মানুষ ভুল করে, কিন্তু ভুল ধরতে পারলে নিজেকে শোধরাবার ক্ষমতাও মানুষের ধারণ করে। তাই ব্যক্তি না, বরং আমাদের কাজ হওয়া উচিত বাংলাদেশে ‘তরুণ প্রজন্ম’ নামক শহুরে ফ্যাসিস্ট প্রজন্ম কোন বাস্তবতার পরিপ্রেক্ষিতে এবং কিভাবে তৈরি হোল তাকে আরও গভীর ভাবে বোঝা। শাহবাগে অধ্যাপক সলিমুল্লাহ খান যাদের বুদ্ধিবৃত্তিক নেতৃত্ব দিয়েছিলেন। এই বোঝাবুঝি সততার সঙ্গে সম্পন্ন করা দরকার , যেন ফ্যাসিবাদ এবং ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে আগামি দিনে লড়াই চালিয়ে নেবার জন্য আমরা ভালো ভাবে প্রস্তুতি নিতে পারি। এবং বাংলাদেশের বাস্তবতা উপলব্ধির মধ্য দিয়ে নিজেদের ভুলত্রুটি কাটিয়ে উঠে ফ্যাসিবাদ ও ফ্যাসিস্ট রাষ্ট্রের বিরুদ্ধে আমাদের দল ভারি করতে পারি।
এই কর্তব্যের পরিপ্রেক্ষিতে টেলিভিশান এবং ডিজিটাল টেকনলজি আমার গভীর আগ্রহের বিষয়। কিভাবে মিডিয়া ফ্যাসিস্ট বুদ্ধিজীবি বা প্রপাগান্ডা নায়কদের বানায়, তৈরি করে, তাকে একটা নৈর্ব্যক্তিক প্রক্রিয়া হিশাবে বোঝা দরকার। কিভাবে বাংলাদেশে এমন তরুণদের উৎপত্তি ঘটল যারা প্রবৃত্তি পরায়ন,স্মৃতিভ্রংশ,আবেগ ও ইতিহাসের সম্বন্ধ সম্পর্কে অজ্ঞ ? যারা নয় মাসের যুদ্ধের মধ্যেই বাংলাদেশের ইতিহাস সমাপ্ত বলে গণ্য করে? শাহবাগে আমরা এমনই এক শহুরে ‘তরুণ প্রজন্ম’কে দেখলাম যাদের আগেপিছে কিছু নাই। ভেবেছিলাম নিদেন পক্ষে আঠারোশ’ সাতান্নর সিপাহি বিদ্রোহের মধ্য দিয়ে ঔপনিবেশিকতার বিরুদ্ধে যে লড়াই শুরু হয়েছিল সেটা তারা পাঠ্যপুস্তকে হলেও পড়েছে। ইংরেজের চিরস্থায়ী বন্দোবস্তের বিরুদ্ধে বাংলার কৃষকদের সংগ্রাম এবং সেই সংগ্রামের ধারাবাহিক বিশ্লেষণের মধ্য দিয়ে আরও বৃহৎ পরিসরে নিজেদের ভূমিকা কল্পনা করবার ক্ষমতা তাদের আছে। শুধু বাংলাদেশকে নয় পুরা উপমহাদেশের নেতৃত্ব দেবার ক্ষমতা অর্জনের সংকল্প তাদের মধ্যে থাকা মোটেও অতিরিক্ত কিছু চাওয়া নয়। শুধু তাই নয়, সারা বিশ্বের মানুষকে নতুন পথ দেখাবার সংকল্প তাদের থাকা উচিত। ামি বিশ্বাস করি আমামদের এখনকার সীমাবদ্ধতা আমরা দ্রুত কাটিয়ে উঠতে পারব।
কেন এই তরুণ প্রজন্ম গড়ে উঠল তাকে ইলেক্ট্রনিক মাধ্যম ও ডিজিটাল টেকনলজির জায়গা থেকে বোঝা দরকারি কাজ। তাহলে ‘ডিজিটাল ফ্যাসিবাদ’ ধারণাটিও পরিচ্ছন্ন হবে। তথ্য হিশাবে মনে রাখা দরকার সেই সময় ইমরান সরকার ফেইসবুকে Blogger Online Activist Network নামে একটি ফেইসবুক গ্রুপ খোলে এবং সেই নেটওয়ার্কের তরফে শাহবাগে একটি প্রতিবাদের আয়োজন করা হয়। শাহবাগ ফেইসবুকে অর্থাৎ সোশ্যাল নেটওয়ার্কের মধ্য দিয়েই রূপ লাভ করে। বাংলাদেশের জন্য এটা খুবই তাৎপর্যপূর্ণ ঘটনা। কাদের মোল্লাকে ফাঁসি না দিয়ে কেন যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি দেওয়া হোল তার জন্য মানব বন্ধন ও প্রতিবাদের ডাকে সাড়া দিয়ে শাহবাগ বা তথাকথিত ‘প্রজন্ম চত্বর’ গড়ে উঠেছিল। এই ধরণের প্রতিবাদ সাধারণত সাময়িক হয়,পত্রিকায় খবর হয়। কিন্তু দেখা গেল ব্লগার অনলাইন এক্টিভিস্ট-এর ডাক ধীরে ধীরে একটা বিশাল জমায়েতের রূপ নেয়। টেকনলজি, বিশেষোত টেলিভিশান, মোবাইল ফোন, সোশ্যাল নেটওয়ার্কের প্রবল একটা ভূমিকা আছে,তাকে আমলে না নিলে আমরা শাহবাগ পুরাপুরি বুঝব না। সেই বোঝাবুঝি পরিষ্কার হলে ‘ডিজিটাল ফ্যাসিবাদ; কিভাবে বাকশালী ফ্যাসিবাদ থেকে আলাদা সেটাও আমরা ভালভাবে বুঝব।
(চলবে)