টিসিবি ৩০০ কোটি টাকার সয়াবিন তেল কিনবে

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২১ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৫, আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৮

সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ১৬৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমতি পেয়েছে। দেশের তিনটি কোম্পানির কাছ থেকে এ তেল কিনবে তারা। এতে ব্যয় ধরা হয়েছে ৩০৫ কোটি ২৫ লাখ টাকা।

বুধবার (২১ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: আব্দুল বারিক এ তথ্য জানান।

তিনি জানান, এর মধ্যে সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। অপরদিকে সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার এবং মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে আজকের ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা থেকে।

প্রতি লিটার ১৮৫ টাকা লিটার দরে তিন কোম্পানির কাছ থেকে এ সয়াবিন তেল কেনা হচ্ছে। দুই লিটারের বোতলের জারে এই তেল সরবরাহ করবে কোম্পানিগুলো।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটিতে দুটি এবং সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভার কমিটিতে ১০টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। একটি প্রস্তাব অনুমোদন থেকে বাদ দেয়া হয় আজকের সভা থেকে।