জয়ে শুরুর অপেক্ষায় বাংলাদেশ


১৩তম সাফের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। বৃহস্পতিবার মালে ন্যাশনাল স্টেডিয়ামে আয়োজিত টুর্নামেন্ট পূর্ব সংবাদ সম্মেলনে সবার আগে মিডিয়ার সামনে আনা হয় শ্রীলঙ্কা দলকে। এসেই লঙ্কানদের বসনিয়ান কোচ আমির এলাজিচ যা বললেন তাতে উৎফুল্ল হওয়ার কথা বাংলাদেশ দলের। আমির এলাজিচের বক্তব্য, ‘প্রস্তুতিটা একেবারইে কম আমাদের। ৩ সেপ্টেম্বর থেকে অনুশীলন শুরু। এর মধ্যে ৮ দিন সৌদি আরবে অনুশীলন করেছি। খেলতে পারিনি কোনো প্রস্তুতি ম্যাচ। আসলেই আমরা অন্যদের চেয়ে র‌্যাঙ্কিং ও শক্তিতে পিছিয়ে।’

তবে এসব কিছু মাথায় না নিয়ে শুক্রবার জয় দিয়েই শুরু করতে চান বাংলাদেশ কোচ অস্কার ব্রুজন ও অধিনায়ক জামাল ভূঁইয়া। মালদ্বীপ সময় বিকেল ৪টা ও বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে এই খেলা। খেলা দেখাবে টি-স্পোর্টস। একই দিন রাত ১০টায় নেপালের প্রতিপক্ষ স্বাগতিক মালদ্বীপ।

বাংলাদেশ অধিনায়ক অবশ্য বলেছেন, আমরা নতুন কোচের অধীনে যতটুকু উন্নতি করেছি এর ছাপ দেখাতে চাই। খেলবো নতুন কৌশলে। আরো বলেন, আমাদের লক্ষ্য ফাইনাল খেলা। মূল টার্গেট শ্রীলঙ্কার বিপক্ষে জয়। এ জন্য অতীতের রেকর্ড নিয়ে তিনি ভাবতে চান না।

কোচ ব্রুজনের বক্তব্য, আমরা ভালোভাবে শুরু করতে চাই। প্রথম ম্যাচে জয় মানে আত্মবিশ্বাস নিয়ে শুরু করা।

তারুণ্য নির্ভর শ্রীলঙ্কা তাদের দুই প্রবাসী ফুটবলার দিলান মারভিন ও ওয়াসেক রাজ্জাককে নিয়ে মাঠে নামছে। ১৯ বছর বয়সী দিলান অবশ্য মাত্রই ইনজুরি কাটিয়ে উঠেছেন। লঙ্কান কোচ বলেন, আমরা বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে যে ম্যাচ খেলেছি সেই ধারা অব্যহত রাখতে চাই। সেই ম্যাচে লঙ্কানরা ৫ গোলে হেরেছিল।

সংবাদ সম্মেলনে আসেনি ভারতীয় দল। নেপালের কোচ কিরন শ্রেষ্ঠা ও অধিনায়ক গোলরক্ষক কিরন কুমার লিম্বু বলেন, আমরা এসেছি শিরোপা জয়ের জন্য। কিরন লিম্বু তথ্য দেন, এটি আমার পঞ্চম সাফ। আগের চার সাফের তিনটিতে সেমি ফাইনালে হেরেছি। একবার গ্রুপ পর্বে বিদায়। এবার ফাইনালে উঠে জিততে চাই ট্রফি।

তবে শ্রীলঙ্কান কোচের মতো নেপালের কোচ কিরন শ্রেষ্ঠাও বলেন, আসরের ফেবারিট দল ভারত। তারা সাতবার জিতেছে ট্রফি। মালদ্বীপ বর্তমান চ্যাম্পিয়ন। হোম মাঠে তারাও ফেবারিট।

মালদ্বীপ ২০১৮ সালের সাফে ঢাকায় চ্যাম্পিয়ন হয়েছিল ক্রোয়েশিয়ান কোচ পিটার সেগার্টের অধীনে। এখন কোচ আলী সুজান। আলী সুজান জানান, মালদ্বীপের লোকাল কোচরাও যে ভালো। তারাও যে দলকে সাফল্য এনে দিতে পারে তা প্রমাণের সময় এটা। আমরা পূর্ণ আত্মবিশ্বাসী চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে।

বাংলাদেশ দল শুক্রবার লঙ্কানদের হারাতে ৪-১-৪-১ ফরমেশনে খেলবে। প্রথম দিন তারা জিতলে ভারতের সাথে বাড়তি প্রেরণা নিয়ে মাঠে নামবে।

১১ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন মালে স্টেডিয়ামে সিট বসানোর পর সাত হাজার মানুষ বসতে পারে। তবে যাদের দুই করোনা টিকা নেয়া আছে তাদেরই গ্যালারিতে বসার অনুমতি। দেড় লাখ প্রবাসী বাংলাদেশীর ব্যাপক আগ্রহ এই ম্যাচ মাঠে বসে দেখার। ৭৫ আর ১০০ রুপিয়া টিকিট মূল্য।