কূটনৈতিকভাবেও সরকার ব্যর্থ : রিজভী

কূটনৈতিকভাবেও সরকার ব্যর্থ : রিজভী

Daily Nayadiganta

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী – সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসনের নির্ধারিত কর্মসূচির দিনে বৃহস্পতিবার একজন রোহিঙ্গাও নিজ দেশে ফেরত না যাওয়া প্রসঙ্গে শুক্রবার এক বিক্ষোভ মিছিলের পর সংক্ষিপ্ত বক্তব্যে এই তিনি এই মন্তব্য করেন।

রিজভী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কিছুই করতে পারেনি, কিছুই পারেনি। এতোদিন হয়ে গেলো আপনারা একজন মানুষকেও ফেরত পাঠাতে পারলেন না। এই ব্যর্থতা তো চরম ব্যর্থতা। আপনারা কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছেন। জুমার নামাজের আগে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে মিছিল করেন রিজভী। এসময় খালেদা জিয়ার মুক্তির দাবিতে মুক্তিযুদ্ধ প্রজন্মের নেতা-কর্মীরা মুহুর্মুহু স্লোগান নেয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, একজনকেও আপনারা প্রত্যাবাসন করতে পারেননি। তারপরে আবার ধমক দেন পররাষ্ট্রমন্ত্রী। বাহ! এতো দিন ধরে। আপনাদের নাকী এতো বন্ধু আছে তারা কেউ কিছু করতে পারলো না আপনাদের জন্য। অথচ এই যে এতোগুলো মানুষের চাপ বাংলাদেশকে সহ্য করতে হচ্ছে।

তিনি বলেন, সরকার কূটনৈতিকভাবেই কেবল ব্যর্থ নয়, অর্থনৈতিকভাবে ব্যর্থ, আইনশৃঙ্খলা পরিচালনা করতে ব্যর্থ। তাই চারিদিকে রক্ত ঝরছে, লাশ পড়ছে, নারী-শিশুরা নির্যাতিত হচ্ছে। এই সরকারের পতন তরান্বিত করতে হবে, গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্রের প্রতীক দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির মধ্য দিয়েই এই দেশের মানুষ মুক্তভাবে কথা বলার যে সুবাতাস বইবে সেটা নিশ্চিত হবে।