ইংল্যান্ডের অবনমন, জার্মানির শেষ উয়েফা স্বপ্ন

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪২
ইংল্যান্ডের অবনমন, জার্মানির শেষ উয়েফা স্বপ্ন – ছবি : সংগৃহীত

ইউয়েফা নেশন্স লিগে চমক যেন থামছেই না। টুর্নামেন্টের শুরুতে হাঙ্গেরিকে নিয়ে যেমনটা ভাবা হয়েছিলো, ফল হয়েছে তার একদমই উল্টো। গ্রুপের ৩ জায়ান্ট জার্মানি-ইতালি-ইংল্যান্ডকে পেছনে ফেলে সেমিফাইনালের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে হাঙ্গেরি। গতকাল জার্মানিকে ১-০ করে পরাজিত করে ১৯৫৪ সালের পর কোনও প্রতিযোগিতামুলক ম্যাচে জার্মানির বিপক্ষে জয় পেল হাঙ্গেরি। হাঙ্গেরির হয়ে জয়সূচক গোলটি করেন অ্যাডাম শালাই।

শুক্রবার রাতে লাইপজিগের রেড বুল অ্যারেনায় উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে জার্মানির মুখোমুখি হয় হাঙ্গেরি। ম্যাচের ১৭তম মিনিটে চমৎকার গোলে হাঙ্গেরিকে ১-০ গোলে এগিয়ে নেন শালাই। কর্নার থেকে উড়ে আসা বল দারুণ বুদ্ধিমত্তায় সাইড ফুট ভলিতে দূরের পোস্ট দিয়ে জার্মানির জালে বল পাঠান বাসেল ফরোয়ার্ড। ৩৯তম মিনিটে টমাস মুলারের সেই হেড অবশ্য অনায়াসেই ধরে ফেলেন হাঙ্গেরি গোলরক্ষক। ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় জার্মানরা।

বিরতির পর আক্রমণাত্মক শুরু করে জার্মানি। ৫১তম মিনিটে দারুণ সুযোগও পায় তারা। তবে ইকার গুন্ডুগানের পাস পেয়ে লেরয় সানের দুরূহ কোণ থেকে নেয়া শট কোনোমতে ঠেকিয়ে দেন হাঙ্গেরি গোলরক্ষক। দু্ই মিনিট পর জালে বল পাঠান জার্মানির ইয়োনাস হফমান; কিন্তু অফসাইডে ছিলেন তিনি। ফলে গোল বাতিল হয়।

এরপর সমতায় ফিরতে আরো মরিয়া হয়ে ওঠে জার্মানি। আরো বেশি সময় বল দখলে রেখে আক্রমণ করতে থাকে তারা। তবে গোলটাই যে আদায় করতে পারেনি তারা। হাঙ্গেরি ১-০ গোলের চমক জাগানিয়া জয় নিয়ে মাঠ ছাড়ে। হাঙ্গেরির ফুটবল ইতিহাসে নতুন দিনের জানান দেয়া দলটির অর্জনের খাতায় যোগ হয় আরেকটি স্মরণীয় জয়।

পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে হাঙ্গেরি। দিনের আরেক ম্যাচে ইংল্যান্ডকে একই ব্যবধানে হারানো ইতালি ২ পয়েন্ট কম নিয়ে আছে দ্বিতীয় স্থানে। আগামী বছরের শিরোপা লড়াইয়ের মঞ্চে জায়গা করে নেয়ার মিশনে আগামী সোমবার মুখোমুখি হবে হাঙ্গেরি ও ইতালি। শেষ ম্যাচে ইতালিকে রুখে দিতে পারলেই মিলে যাবে অবিস্মরণীয় ফল; তিন জায়ান্টকে পেছনে ফেলে হাঙ্গেরি উঠে যাবে সেমিফাইনালে। একইসাথে ঘরের মাঠে এই হারে শিরোপা লড়াইয়ে যাওয়ার আশা শেষ হয়ে গেল জার্মানির। ৬ পয়েন্ট নিয়ে এখন তিনে তারা।

অপর দিকে গ্রুপের অন্য ম্যাচে জিয়াকোমো রাসপাদোরির একমাত্র গোলে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জিতেছে রবের্তো মানচিনির দল। এই হারে উয়েফা নেশন্স লিগের ‘এ’ লিগ থেকে অবনমন হলো ইংল্যান্ডের। ৫ ম্যাচ শেষে দুই ড্র আর তিন হারে দুই পয়েন্ট নিয়ে অবনমন নিশ্চিত হয়ে গেল ইংলিশদের। তাই শেষ ম্যাচে জার্মানির সাথে জিতলেও আদতে কোনো লাভ হবেনা তাদের। পরের সিজনে উয়েফা নেশন্স লিগের ‘বি’ লিগে খেলতে হবে সাবেক একবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

আজ রাতেও ইউয়েফা নেশন্স লীগের গুরুত্বপূর্ণ সব ম্যাচ। লিগ-এ গ্রুপ ২-এর ম্যাচে আজ সুইজারল্যান্ডের মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। অন্যদিকে চেক রিপাবলিকের মুখোমুখি হবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।