আফগানিস্তানের সাথে বাংলাদেশ ৩ উইকেটে জয়ী

আফগানিস্তানের সাথে বাংলাদেশ ৩ উইকেটে জয়ী – ছবি : সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশের যুবারা। প্রথম ইনিংসে ৭ ওভার ৩ বল বাকি থাকতেই আফগান যুবাদের ইনিংস থামিয়ে দিয়েছেন নাইমুর-কামরানরা।

শুরুতে ব্যাট করতে নেমে দেখেশুনে খেলছিলেন মহফিজুল ইসলাম রবিন ও প্রান্তিক নওরোজ নাবিল। উদ্বোধনী জুটিতে ৩৭ রান যোগ করার পর আউট হন নাবিল। ২৩ বলে ২৪ রান করেন এই ওপেনার।

দলীয় ৫৭ রানে বিদায় নেন রবিনও। তার ব্যাট থেকে আসে ৩৯ বলে ৩১ রান। ৭০ রানে তৃতীয় উইকেট হারায় টাইগার যুবারা। এরপরেই ব্যাটিং ধস নামে।

৯৫ রানের ভেতর ৭টি উইকেট হারিয়ে বসে টাইগার জুনিয়ররা। একপ্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়া দেখেন আইচ মোল্লা।

তবে লক্ষ্য কম হওয়ায় জয় হাতছাড়া হয়নি বাংলাদেশের। ২৬ বলে ১৬ রান করে অপরাজিত থেকে জয় নিশ্চিত মাঠ ছাড়েন আইচ মোল্লা।

আফগানিস্তানের পক্ষে দুর্দান্ত বল করেছেন ইজহারুল হক নাভিদ ও শহিদুল্লা হাসানি। ৭.১ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন নাভিদ। ৬ ওভার করে ৩০ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন শহিদ।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। দুই পেসার মোহাম্মদ রিপন মন্ডল ও গোলাম কিবরিয়ার বোলিং তোপে ৪৪ রানে ৩ উইকেট হারায় আফগানিস্তান।

তার পর ব্যাটিংয়ে ধস নামে তাদের। একের পর এক উইকেট হারিয়ে গুটিয়ে যায় ইজাজ আহমেদের দল। মাত্র ৩৭ রানে ৭ উইকেট হারিয়েছে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান এসেছে ওপেনার সাবাউন বানুরির ব্যাট থেকে। ৭৬ বল খেলে ১৮ রানে অপরাজিত থাকেন কামরান হোটাক।

আফগান যুবাদের এমন ধরাশায়ীর জন্য প্রধান দায়ী বাঁহাতি এ স্পিনার নাইমুর। ১০ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছে। তার বোলিং ফিগার ১০-৪-১৪-৪।

এ ছাড়া গোলাম কিবরিয়া দুটি, রিপন মণ্ডল এবং এসএম মেহরাব নেয় একটি করে উইকেট। তারপরে বাঁহাতি স্পিনার নাইমুর রহমান নয়ন ঘূর্ণি বিষে দিশেহারা হয়ে আফগানিস্তান অলআউট হয় ১০১ রানে।

নাইমুর ১০ ওভারে ৪টি মেডেন দিয়ে ১৪ রানের বিনিময়ে শিকার করেন ৪ উইকেট। কিবরিয়া নেন ২টি উইকেট। ১টি করে উইকেট পান মেহেরব হাসান ও রিপন।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান অনূর্ধ্ব ১৯ দল ১০১/১০ (৪২.৩ ওভার)
সাবাউন ২৫, কামরান ১৮*;
নয়ন ৪/১৪, কিবরিয়া ২/১০,

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল ১০২/৭ (২৩.১ ওভার)
রবিন ৩১, নাবিল ২৪, আইচ ১৬*;
নাভিদ ৪/২৮, শহিদ ৩/৩০।