রাজশাহীতে পুলিশ-শিবির সীতাকুণ্ডে যুবলীগ-জনতা সংঘর্ষ, বিভিন্ন স্থানে আহত অর্ধশতাধিক : সরিষাবাড়ী ও বেড়ায় ভাংচুর অগ্নিসংযোগ

Lp_rajshahite-police-shibir

রাজশাহীতে পুলিশের সঙ্গে ছাত্রশিবির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১২ জন আহত হয়েছে। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রতিপক্ষ হামলা চালিয়ে দোকান ও ঘর ভাংচুর লুটপাট করেছে। এ ঘটনায় ২০ জন আহত হয়েছে। পাবনার বেড়া উপজেলায় দুর্বৃত্তরা হামলা চালিয়ে ১০টি দোকানে ভাংচুর, লুটপাটের ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। প্রতিধিনিধিদের পাঠানো খবর :
রাজশাহীতে পুলিশ-শিবির সংঘর্ষ : রাজশাহীতে পুলিশের সঙ্গে ছাত্রশিবির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল সকাল সোয়া ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। এতে অন্তত ১২ জন আহত হয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিবির নেতা শরীফুজ্জামান নোমানীর চতুর্থ শাহাদাত্বার্ষিকী উপলক্ষে নোমানী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবিতে গতকাল সকাল সোয়া ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন মিজানের মোড় থেকে ছাত্রশিবির নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিনোদপুর বাজারের দিকে যেতেই পুলিশ তাতে বাধা দেয়।
এ সময় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশও এ সময় শিবিরকর্মীদের লক্ষ্য করে টিয়ারশেল, রাবার বুলেট ও শটগানের গুলি ছোড়ে। এতে ১২ জন আহত হন।
২০০৯ সালের ১৩ মার্চ পুলিশের সহায়তায় ছাত্রলীগকর্মীরা ইসলামী ছাত্রশিবিরের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার তত্কালীন সেক্রেটারি শরীফুজ্জামান নোমানীকে নির্মমভাবে হত্যা করে। কিন্তু দীর্ঘদিনেও হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও শাস্তি হয়নি।
সীতাকুণ্ডে যুবলীগ-জনতা মধ্যে সংঘর্ষ : সীতাকুণ্ডের ভাটিয়ারীতে মসজিদের গাছ কাটাকে কেন্দ্র করে যুবলীগ ও গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, উপজেলার ভাটিয়ারী বালু রাস্তার মাথা নামক স্থানে হাসেমি জামে মসজিদ কমিটি বেশ কিছু গাছ বিক্রি করে স্থানীয় দুদু মিয়া নামক এক গাছ ব্যবসায়ীর কাছে। গতকাল বিকাল ৪টার সময় দুদু মিয়া গাছগুলো কাটতে গেলে স্থানীয় সালাহ উদ্দিনের নেতৃত্বে একদল যুবলীগকর্মী তাদের বাধা দিয়ে চাঁদা দাবি করেন। এতে মসজিদ কমিটির নেতা নেজাম প্রতিবাদ করলে তার ওপর ওই যুবলীগকর্মীরা হামলা করে। এ সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে গ্রামবাসীরা যুবলীগকর্মীদের ওপর পাল্টা হামলা চালায়। এতে যুবলীগকর্মী সালাহউদ্দিন ও মসজিদ কমিটির নেতা নেজামসহ ১০ জন আহত হয়।
আড়াইহাজারে হামলায় আহত ২০ : জমি সংক্রান্ত বিরোধের জের ধরে নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রতিপক্ষ হামলা চালিয়ে ১টি দোকান ও ৩-৪ টি ঘর ভাংচুর করে ব্যাপক লুটপাট করেছে। এ ঘটনায় ২০ জন আহত হয়েছে। আহতদের উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। গতকাল সকালে বিশনন্দি ইউনিয়নের দয়াকান্দা গ্রামে এ ঘটনা ঘটে।
সূত্র জানায়, বিশনন্দি ইউনিয়নের দয়াকান্দা গ্রামের শাহীন মেম্বার তার দলবল নিয়ে সকাল ১০টায় লাঠিসোটা ও ধারালো অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে প্রতিবেশী আবদুর রব মিয়ার বাড়িতে অতর্কিতে হামলা চালায়। শাহীন মেম্বার ও তার দলবল প্রথমে রব মিয়ার দোকান ভাংচুর ও মালামাল লুট করে। এরপর বাড়ির ভেতরে ঢুকে এলোপাতাড়ি ভাংচুর করে। এ সময় অন্যরা এগিয়ে এলে সন্ত্রাসীরা তাদের ও পিটিয়ে গুরুতর আহত করে। প্রায় ২ ঘন্টা তাণ্ডব ও লুটপাট চালিয়ে বীরদর্পে চলে যায় । এ ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছে।
বেড়ায় হামলা, ভাংচুর অগ্নিসংযোগ : পাবনার বেড়া উপজেলার হাটুরিয়া বাজারে মঙ্গলবার গভীর রাতে একদল দুর্বৃত্ত হামলা চালিয়ে ১০টি দোকানে ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ লক্ষাধিক টাকা হবে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।
রাত দেড়টার দিকে ১০-১২ জনের একদল মুখোশধারী দুর্বৃত্ত উপজেলার হাটুরিয়া বাজারের মজনু সরকার, করিম সরকার ও কাদের সরকারের মার্কেটে হামলা চালায়। তারা মার্কেটে অবস্থিত দোকানগুলো ও ব্যাংক ভাংচুর, লুটপাট করে দোকানে আগুন ধরিয়ে দেয়।
সরিষাবাড়ীতে হামলা-ভাংচুর, আহত ৮ : জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পূর্ব-দক্ষিণপাড়া গ্রামে একটি সংখ্যালঘু পরিবারের ওপর হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। গত সোমবার গভীর রাতে সন্ত্রাসীরা মঙ্গল চন্দ্র বর্মণের বাড়িতে হামলা করে। এলাকাবাসী জানায়, বিয়ে সংক্রান্ত বিষয় নিয়ে সোমবার সন্ধ্যায় মঙ্গল চন্দ্র বর্মণের বাড়িতে বৈঠক বসে। বৈঠকে মতবিরোধ দেখা দেয়ায় বিশ্ব নাথের নেতৃত্বে সুমন চন্দ্র বর্মণ, মহন চন্দ্র বর্মণ, শুনিল চন্দ্র বর্মণ, বজেন্দ্র নাথসহ তার সমর্থকরা চলে যায় বলে মঙ্গল চন্দ্র বর্মণ জানান। রাত সাড়ে ১২টার সময় একদল সন্ত্রাসী বাড়িতে হামলা করে ভাংচুর করে। এতে ৮ জন আহত হয়।
ঝিনাইদহে হামলায় ব্যবসায়ী আহত : ঝিনাইদহ শহরের আরাপপুরে রাজু বেকারিতে সন্ত্রাসী হামলা ও টাকা লুটপাটের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাতে ১০-১২ জনের একদল সন্ত্রাসী হঠাত্ করে বেকারিতে ঢুকে মালিক সাইদুরকে বেদম মারপিট শুরু করে। পরে বেকারির মালামাল ও যন্ত্রপাতি ভাংচুর করতে থাকে। সন্ত্রাসীরা চলে যাওয়ার সময় ক্যাশবাক্স ভেঙে নগদ ৫০ হাজার টাকা লুট করে নিয়ে যায়। আহত বেকারি মালিক সাইদুরকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জগন্নাথপুরে সংঘর্ষ : সুনামগঞ্জের জগন্নাথপুরে পূর্ব বিরোধের জের ধরে গতকাল দুপুরে দু’পক্ষের সংঘর্ষে মহিলাসহ ৪ জন আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত একজনকে সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে ও অপর আহতদের স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। জানা যায়, উপজেলার কলকলিয়া ইউনিয়নের শ্রীধরপাশা গ্রামের মৃত ফয়জুল হকের ছেলে ফয়ছল মিয়া ও একই গ্রামের আবদুস সামাদের ছেলে আবদুল হেকিমের মধ্যে মামলা সংক্রান্ত পূর্ব বিরোধের জেরে এ সংঘর্ষ হয়।
বাজিতপুরে ৪ জন আহত : কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার দক্ষিণ পিরিজপুরে গৃহবধূকে উত্ত্যক্ত করার জেরে দু’পক্ষের হামলায় ২ জন আহত হয়েছে। বখাটে জালাল উদ্দিন, টিটু মিয়াসহ ৭-৮ জন ইভটিজার পিটিয়ে আহত করে বায়েজিদ মিয়া ওরফে বাচ্চু (৩০) ও মো. আল-আমিন মিয়াকে (১৭)। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যদিকে উপজেলার দীঘিরপাড় ইউনিয়নের শবরিকান্দা মেঘনা নদী চড়ে গতকাল দুপুর ১২টার দিকে শ্যামল মিয়াসহ ১০-১২ জন ডাকাত দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে নৌকার মাঝি জাহেদ মিয়া ও তার ৩-৪ জন মাঝির ওপর অতর্কিত হামলা চালিয়ে প্রথমে নৌকার ক্যাশবাক্স থেকে নগদ অর্ধলক্ষ টাকা ও ২টি মোবাইল সেট নিয়ে যায়। ডাকাতরা নৌকার মাঝি জাহেদ মিয়া ও আঙ্গুর মিয়াকে সারা শরীরে পিটিয়ে রক্তাক্ত জখম করে।
বিরলে মাদকসেবীদের হামলা : দিনাজপুর উপজেলার পল্লীতে মাদকসেবীদের দফায় দফায় হামলায় ২ সহোদর ভাই গুরুতর আহত হয়েছে। আহত দু’জন চিকিত্সাধীন রয়েছে। থানায় অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছিল। ধর্মপুর ইউপি’র ধর্মপুর ককুড়ীবন এলাকায় এ ঘটনা ঘটে।

Source: AmarDesh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here