Site icon The Bangladesh Chronicle

ফুটবলকে বিদায় জানালেন হিগুয়েইন

ফুটবলকে বিদায় জানালেন হিগুয়েইন – ছবি : সংগৃহীত

খেলাধুলায় একটা প্রচলিত কথা হলো- তখনই অবসর নেয়া উচিত, যখন লোকে বলবে আরো কিছু দিন থেকে যেতে। আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন ঠিক এই পথেই হাঁটার সিদ্ধান্ত নিলেন।

ইন্টার মায়ামির হয়ে এবার যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস) সর্বোচ্চ গোলদাতা হিগুয়েইন। এমন ফর্মে থাকতেই কিনা হিগুয়েইন অবসরের সময় জানিয়ে দিলেন! এই মৌসুম শেষেই ফুটবল থেকে অবসর নেবেন ৩৪ বছর বয়সী আর্জেন্টিনার এই স্ট্রাইকার।

নভেম্বরে শেষ হবে এমএলএসের চলতি মৌসুম। তবে ইন্টার মায়ামি যদি প্লে অফে উঠতে না পারে, তাহলে এ মাসেই ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলবেন হিগুয়েইন।

রিয়াল মাদ্রিদ, নাপোলি ও জুভেন্টাসের হয়ে খেলা এই স্ট্রাইকার আজ সংবাদ সম্মেলনে অবসরের সিদ্ধান্ত জানান।

ইন্টার মায়ামি স্কোয়াডের সবাইকে নিয়ে আবেগঘন সংবাদ সম্মেলনে ভেজা চোখে হিগুয়েইন বলেন, ‘ফুটবলকে বিদায় জানানোর দিনটা চলেই এল। এই পেশা আমাকে অনেক কিছু দিয়েছে, ভালো ও খারাপ সময়ের মধ্যে গিয়েছি, কিন্তু এ জন্য নিজেকে সুবিধাপ্রাপ্তই মনে হয়েছে। পালের্মো, রিভার প্লেট, রিয়াল মাদ্রিদ, আর্জেন্টিনা, নাপোলি, মিলান, চেলসি ও ইন্টার মায়ামি কোচিং স্টাফে যারা আমাকে কোচিং করিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। মাথায় এবং মনের মধ্যে সব সময় ভালো স্মৃতিগুলোই থাকবে। যতটা ভেবেছি ক্যারিয়ারে তার চেয়েও বেশি অর্জন করেছি। (অবসরের) এই সিদ্ধান্তটা আমি তিন-চার মাস আগেই নিয়েছি।’

হিগুয়েইনের দল ইন্টার মায়ামি এখন এমএলএসে প্লে অফের জন্য লড়ছে। রিয়ালের হয়ে তিনবার লা লিগাজয়ী এই স্ট্রাইকার এমএলএস জিতেই ক্যারিয়ারের ইতি টানতে চান, ‘এমএলএস চ্যাম্পিয়ন হয়ে ক্যারিয়ার শেষ করাটা হবে স্বপ্নের মতো।’ মায়ামির হয়ে গত ১২ ম্যাচে ১৪ গোল করেছেন হিগুয়েইন। মৌসুম শেষেই ক্লাবটির সাথে তার চুক্তির মেয়াদ ফুরোবে।

আর্জেন্টিনার জার্সিতে ৭৫ ম্যাচে ৩১ গোল করা হিগুয়েইন দেশের হয়ে ২০১৪ বিশ্বকাপ ফাইনাল খেলেছেন। ২০১৫ ও ২০১৬ সালে খেলেন কোপা আমেরিকা ফাইনালও। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা শেষ ১৬ থেকে বাদ পড়ার পর জাতীয় দল থেকে অবসর নেন হিগুয়েইন। দেশের হয়ে কোনো শিরোপা না জেতার আক্ষেপটা তার থাকবে। তবে হিগুয়েইনের ক্লাব ক্যারিয়ার সমৃদ্ধ।

রিয়ালের হয়ে লা লিগায় ১৯০ ম্যাচে করেছেন ১০৭ গোল। ২০১৩ সালে রিয়াল ছেড়ে যোগ দেন ইতালিয়ান ক্লাব নাপোলিতে। নেপলসের ক্লাবটির হয়ে জিতেছেন কোপা ইতালিয়া ও সুপার কোপা ইতালিয়া। আর ১০৪ ম্যাচে করেছেন ৭১ গোল। ইতালিয়ান সিরি আ-র এক মৌসুমে (২০১৫-১৬) তার গড়া সর্বোচ্চ ৩৬ গোলের রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেননি।

নাপোলি ছেড়ে ২০১৬ সালে ইতালির আরেক ক্লাব জুভেন্টাসে যোগ দেন হিগুয়েইন। ‘তুরিনের বুড়ি’দের হয়ে তিনবার লিগ জয়ের পাশাপাশি ২০১৬-১৭ মৌসুমে খেলেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও। তবে ইউরোপসেরার পদক আর জিততে পারেননি।

হিগুয়েইনের অবসর ঘোষণা নিয়ে ইন্টার মায়ামির কোচ ফিল নেভিল বলেছেন, ‘যখন আপনি বড় খেলোয়াড় হয়ে উঠবেন, অভিজ্ঞতা এবং সামর্থ্য থাকবে, তখন আপনি একাই দলকে টানতে পারবেন। শুরু থেকেই দেখিয়েছে সে বিশ্বমানের খেলোয়াড় এবং বিজয়ী। মৌসুম এখনো শেষ হয়নি, তরুণ খেলোয়াড়দের প্রেরণা দিতে সে আরো কিছু দিন সময় পাচ্ছে।’

এখন অব্দি গঞ্জালো হিগুয়েইনের ক্যারিয়ার :

বছর : ১৭
ম্যাচ : ৭৮২
গোল : ৩৬১
অ্যাসিস্ট : ১২৭
শিরোপা : ১৪

ক্লাব ম্যাচ : ৭০৭
ক্লাব গোল : ৩৩০
ক্লাব অ্যাসিস্ট : ১১৩

আন্তর্জাতিক ম্যাচ : ৭৫
আন্তর্জাতিক গোল : ৩১
আন্তর্জাতিক অ্যাসিস্ট : ১৪

Exit mobile version