পরের রাউন্ডে যাওয়া কঠিন হয়ে গেল বাংলাদেশের জন্য?

পরের রাউন্ডে যাওয়া কঠিন হয়ে গেল বাংলাদেশের জন্য? – ছবি সংগৃহীত

স্কটল্যান্ডের বিরুদ্ধে কিছুক্ষণ আগেই ৬ রানে হেরেছে বাংলাদেশ। সবাই টাইগারদের হারের কারণ খুঁজতে ব্যস্ত। ওই সময় ম্যাচের পরে সংবাদ সম্মেলন করতে এলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ। সংবাদ সম্মেলনে এসে তিনি পড়লেন জীবনের অন্যতম খারাপ পরিস্থিতির সামনে। বলা যেতে পারে মাহমুদউল্লাহর সবচেয়ে কঠিন সংবাদ সম্মেলনের মুখোমুখি হলেন। একদিকে মাহমুদউল্লাহ যখন বাংলাদেশ দলের হারের ব্যাখ্যা দিচ্ছিলেন, তখনই পাশের ঘরে জয়োৎসব করছেন স্কটিশরা। সংবাদ সম্মেলনের ঘর ও ড্রেসিংরুম কাছাকাছিই থাকায় ওই উচ্ছ্বাসের আওয়াজ চলে আসছিল সংবাদ সম্মেলনের ঘরে। ফলে স্কটল্যান্ডের খেলোয়াড়দের উল্লাসধ্বনিতে চাপা পড়ে যাচ্ছিল মাহমুদউল্লাহর কথা।

পুরো সংবাদ সম্মেলনকক্ষ কয়েক মুহূর্তের জন্য থমকে যায়। ওই সময়টা চোখ বন্ধ করে দাঁতে দাঁত চেপে পার করছিলেন মাহমুদউল্লাহ। স্কটিশদের এই বিজয় উল্লাস তো মাহমুদউল্লাহর জন্য কাঁটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছিল।

ম্যাচ নিয়ে মাহমুদউল্লাহ জানান, ‘আমি হতাশ। এই মুহূর্তে আমার হতাশ না হয়ে কোনো উপায় নেই। বারবারই বলছি, ব্যাটিংটাই আমাদের মূল চিন্তার বিষয়। আমাদের ভালো ব্যাটিং করতে হবে।’

কিছুক্ষণ পর সংবাদ সম্মেলনে এলেন বিজয়ী অধিনায়ক কাইল কোয়েটজার। মুখে চওড়া হাসি নিয়ে স্কটিশ অধিনায়ক বলেন, ‘দারুণ লাগছে। এমন জয় যে আমরা পেতে পারি, সে বিশ্বাস আমাদের ছিল। আমরা সেটাই করে দেখাতে পেরেছি।’

বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে যাওয়াটা এখন চাপে পড়ে গেল। বাংলাদেশের জন্য এখন ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে পরের দুই ম্যাচে জেতাটা খুবই প্রয়োজন। এছাড়াও প্রার্থনা করতে হবে যেন স্কটল্যান্ডের কাছে ওমান হেরে যায়। তা না হলে? রানরেটের মারপ্যাঁচ শুরু হয়ে যাবে।

পাপুয়া নিউগিনির বিরুদ্ধে বিশাল ব্যবধানে জেতা ওমান রান রেটে অনেক এগিয়ে রয়েছে। গ্রুপের শীর্ষে থাকা ওমানের নেট রানরেট (+) ৩.৩৩৫, বাংলাদেশের (-) ০.৩০০। দুইয়ে থাকা স্কটল্যান্ডের রানরেট (+) ০.৩০০। ফলে পরের রাউন্ডে উঠতে হলে ম্যাচ জয়ের পাশাপাশি রানরেটের হিসাবটাও মাথায় রাখতে হবে বাংলাদেশকে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here