Site icon The Bangladesh Chronicle

ডলারের দাম নির্ধারণ করার পর কেন কমছে রফতানি ও রেমিট্যান্স আয়

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৪ অক্টোবর ২০২২, ১৩:৫৪

দেশে গত কয়েক মাসের মধ্যে সেপ্টেম্বরে সর্বনিম্ন রেমিট্যান্স আয় হয়েছে এবং আগের তুলনায় রফতানি থেকেও উপার্জন কমে গেছে বলে কেন্দ্রীয় ব্যাংক ও সরকারের রফতানি উন্নয়ন ব্যুরো থেকে পাওয়া তথ্যে জানা গেছে।

বৈদেশিক মুদ্রা আয়ের দুই প্রধান খাতে উপার্জন কমে যাওয়ার এই দুঃসংবাদ এমন এক সময়ে এলো, যখন বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে বেশ কিছুদিন ধরেই বড় রকমের অস্বস্তিকর অবস্থার মধ্যে রয়েছে।

দেশে আমদানির পেছনে যতটা বৈদেশিক মুদ্রা খরচ হয়ে থাকে, রফতানি আয় থেকে তা সাধারণভাবে কখনোই পূরণ হয় না। ফলে বৈদেশিক মুদ্রার সংস্থানের জন্য অনেকটাই নির্ভর করতে হয় রেমিট্যান্স বা প্রবাসী আয়ের ওপরে। কিন্তু বেশ কয়েক মাস ধরেই এই খাতে কোনো সুখবর নেই।

সবশেষ তথ্য বলছে, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন তিন হাজার ছয় শ’ কোটি ডলারের কিছু বেশি, যা দিয়ে মোটামুটি চার মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

কিন্তু আমদানি নির্ভর বাংলাদেশে একই সময়ে বৈদেশিক মুদ্রা উপার্জনের প্রধান দুটো উৎস রফতানি ও রেমিট্যান্স আয়ের নেতিবাচক প্রবণতাকে কোনো কোনো অর্থনৈতিক বিশ্লেষককে বেশ চিন্তা ফেলেছে।

বিশ্লেষকরা বোঝার চেষ্টা করছেন যে কর্মকর্তারা যখন বৈদেশিক মুদ্রার মজুদ বাড়াতে একের পর এক পদক্ষেপ নিচ্ছেন, তখন রেমিট্যান্স ও রফতানি আয় কমার পেছনে কোন বিষয়গুলো ভূমিকা রেখেছে, কিংবা এই প্রবণতা বাংলাদেশের অর্থনীতির জন্য কী বার্তা দিচ্ছে।

রেমিট্যান্স কমে যাওয়া কতটা উদ্বেগের?
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে যে প্রবাসী আয় এসেছে, তা গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন। এই মাসে রেমিট্যান্স এসেছে ১৫৩ কোটি ৯৫ লাখ ডলার।

গত বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় এই আয় কমেছে অন্তত ১০ শতাংশ।

দুটি ঈদ বা উৎসবের মৌসুমে দেশে সাধারণত সবচেয়ে বেশি প্রবাসী আয় আসে। ওই সময় ছাড়া গড়ে দুই বিলিয়ন বা দুই শ’ কোটি ডলারের রেমিট্যান্স আসে। কিন্তু সেপ্টেম্বর মাসে এই খাতে আয় এতটা কমে যাওয়ার কারণ কি?

গবেষণা প্রতিষ্ঠান সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান মনে করেন যে বেশ কিছুদিন ধরে প্রবাসী আয় কমে যাওয়ার ধারাবাহিকতায় এটা ঘটেছে।

বিবিসি বাংলাকে তিনি বলেন, ‘আসলে রেমিট্যান্সের একটি নেতিবাচক প্রবণতা আমরা গত অর্থবছরেই দেখেছি। আগের বছরের তুলনায় গত বছর রেমিট্যান্স গত অর্থবছরে প্রায় ১৫ শতাংশ কমে গেছে। ফলে রেমিট্যান্সের ওপর নেতিবাচক প্রবৃদ্ধির ধারা থেকে আমরা বের হয়ে আসতে পারিনি।’

এর কারণ হিসেবে অর্থনীতিবিদরা বলছেন, বাংলাদেশের বাজারে ডলারের বিনিময় মূল্য নিয়ে অস্থিরতা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়েই অস্থিরতার প্রভাব পড়েছে রেমিট্যান্সের ওপরে।

তবে বাংলাদেশে প্রবাসী আয় কমতে থাকলেও গত মাসে ১০ শতাংশের বড় ধরণের নেতিবাচক প্রবৃদ্ধির পেছনে আরো কারণ আছে বলে ধারণা করছেন সেলিম রায়হান। তার মতে, মুদ্রা বিনিময় হারের ক্ষেত্রে বড় ধরনের ভারসাম্যহীনতা রেমিট্যান্স কমার পেছনে একটা বড় কারণ হতে পারে।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন যে খোলাবাজারের তুলনায় আনুষ্ঠানিক চ্যানেলে আসা রেমিট্যান্সের বিপরীতে কম টাকা পাওয়া যাচ্ছে, আর এই কারণেই হয়তো দেশে প্রবাসীদের আয় এলেও তা বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্সের হিসাবে যোগ হচ্ছে না।

অর্থাৎ তার মতে, ব্যাংকিং ব্যবস্থায় প্রবাসী আয়ের ক্ষেত্রে বিনিময় হার কম থাকার কারণে হয়তো বিদেশে বসবাসরত কর্মীরা দেশে অর্থ পাঠানোর জন্য আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থা ব্যবহার না করে হুন্ডি বা বিকল্প চ্যানেল ব্যবহার করছেন।

তার কথার প্রমাণ পাওয়া গেলো সৌদি আরব প্রবাসী জনি মিয়ার (তার আসল নাম ব্যবহার করা হয়নি) বক্তব্যে।

‘দেশে তো প্রতি মাসেই টাকা পাঠাতে হয়। কিন্তু ব্যাংকে পাঠানো হলে পরিবার টাকা কম পায়। এখানে কিছু দোকান আছে। ওদের কাছে টাকা দিলে দিনের মধ্যেই পরিবার টাকা পায়, আবার টাকাও বেশি (ব্যাংকের চেয়ে) পাওয়া যায়।’

প্রবাসী এই বাংলাদেশী কর্মীর সাথে কথা বলে জানা গেছে, সৌদি আরব, দুবাই, কাতার, বাহরাইন-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় কর্মরত বাংলাদেশী প্রবাসীরা এতদিন ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে বাংলাদেশে টাকা পাঠাতেন। কারণ এক্ষেত্রে দুই শতাংশ প্রণোদনা যোগ হয়ে ভালো বিনিময় মূল্য পাওয়া যেত।

কিন্তু গত কয়েক মাস ধরে ডলারের বিনিময় মূল্য অস্থিতিশীল হয়ে পড়ার পর হঠাৎ করে ডলারের দাম নির্ধারণ করে দেয়ার পর প্রবাসীদের অনেকেই ব্যাংকিং চ্যানেলের বাইরে গিয়ে দেশে টাকা পাঠাতে শুরু করেন।

গত ১২ সেপ্টেম্বর থেকে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন যৌথভাবে ডলারের দাম নির্ধারণ করে দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংক লেনদেনে সর্বশেষ ২ অক্টোবর ডলার লেনদেন হয়েছে সর্বোচ্চ ১০৫ টাকা ২০ পয়সা হারে। রেমিট্যান্সের ক্ষেত্রে দেয়া হচ্ছে ১০৭ টাকা।

কিন্তু অনানুষ্ঠানিক বাজার বা কার্ব মার্কেটে বৈদেশিক লেনদেনের জন্য বহুল ব্যবহৃত মার্কিন এই মুদ্রা বিক্রি হচ্ছে এর চেয়ে বেশি দামে।

অর্থনীতিবিদ সেলিম রায়হান মনে করেন যে রেমিট্যান্স আয় এবং রফতানিখাতে উপার্জন নিয়ে উদ্বেগ এবং শঙ্কা বাড়তেই থাকবে যদি না এই দুটো ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসে।

‘আপনাদের হয়তো মনে আছে, এই অর্থবছরের শুরুর দিকে আমাদের বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ধরনের চাপ পড়েছিল। সেটার একটা কারণ ছিল, রেমিট্যান্স আয় কমার ফলে আমাদের অর্থনীতিতে ফরেন কারেন্সির সরবরাহ কমে যাওয়া।’

‘যেহেতু আমাদের অর্থনীতির দুটো বড় চালিকাশক্তি রেমিট্যান্স এবং রফতানি খাত- তার যে গতিপ্রকৃতি, তাতে বলা যায় আমাদের সামষ্টিক অর্থনীতিতে একটি বড় সঙ্কট চলছে। সেই সঙ্কট উত্তরণে এই দুটির সহায়ক ভূমিকা দেখা যাচ্ছে না। ফলে অবশ্যই উদ্বেগের জায়গা আছে। এই ধারা যদি অব্যাহত থাকে, তাহলে ফরেন রিজার্ভে আমাদের স্বস্তির জায়গা আরো কমতে থাকবে,’ বলেন তিনি।

গত অর্থবছর অর্থাৎ ২০২১-২০২২ সালে বাংলাদেশে মোট প্রবাসী আয় এসেছে দুই হাজার ২০৩ কোটি ডলার। গড়ে প্রতি মাসে এসেছে ১৭৫ কোটি ডলার। সেই তুলনায় সেপ্টেম্বরে এসেছে দেড় শ’ কোটি ডলারের কিছু বেশি।

তবে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ সিরাজুল ইসলামের মতে, রেমিট্যান্স আয় সেপ্টেম্বর মাসে তুলনামূলকভাবে কম হলেও সেটা নিয়ে এখনই উদ্বিগ্ন হওয়ার যথেষ্ঠ কারণ নেই।

‘গত মাসে রেমিট্যান্স কিছুটা কম হলেও এটা মনে রাখতে হবে যে বিভিন্ন সময় এটা কম-বেশি হয়ে থাকে। বিশেষ করে বিভিন্ন উৎসবেরে সময় রেমিট্যান্স আয় বেশি হয়। জুলাই-অগাস্ট মাসেই দুই বিলিয়ন করে রেমিট্যান্স এসেছে,’ বিবিসি বাংলাকে বলেন তিনি।

তবে রেমিট্যান্স কম আসার প্রবণতার বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা।

তিনি বলেন, ‘রেমিট্যান্স যাতে বৃদ্ধি করা যায়, সে জন্য বাইরের দেশগুলোয় রাষ্ট্রদূতদের বলা হয়েছে। আমাদের ব্যাংক, মন্ত্রণালয়ের লোকজন ভিজিট করছে। তারা যাতে ন্যূনতম ফর্মালিটি করে টাকা পাঠাতে পারে, সেসব ব্যবস্থা নেয়া হয়েছে।’

করোনাভাইরাস মহামারীর সময় বাংলাদেশ থেকে বিদেশে কর্মসংস্থান কমে গেলেও সাম্প্রতিক সময়ে সেটি আবার বেড়েছে এবং এই প্রবণতা আরো বেশি বৈদেশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে একটি ইতিবাচক সম্ভাবনা তৈরি করেছে বলে মনে করেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

‘শ্রমিকদের বাইরে যাওয়ার ক্ষেত্রে যে বিধিনিষেধ তৈরি হয়েছিল, আশার কথা হলো, সেখানে একটা গতি এসেছে। এখন অনেকে বাইরে যাচ্ছেন। কিন্তু তারা যাতে হুন্ডির মাধ্যমে টাকা না পাঠিয়ে ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে দেশে টাকা পাঠান, সেজন্য তাদের উদ্বুদ্ধ করতে হবে,” বলেন সেলিম রায়হান।

রফতানি আয়ে ভাটা
রেমিট্যান্সের পাশাপাশি সেপ্টেম্বর মাসে রফতানি আয়ও কমে গেছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, এই মাসে রফতানি থেকে বাংলাদেশের মোট আয় হয়েছে ৩৯০ কোটি ৫০ লাখ ডলার। আগের বছর একই সময়ে আয় হয়েছিল ৪১৬.৫ কোটি ডলার।

দেখা যাচ্ছে, গত বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় রফতানি আয় ৬.২৫ শতাংশ কমে গেছে।

বাংলাদেশ থেকে রফতানি হওয়া পণ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি আসে তৈরি পোশাক থেকে। এই সময়ে এই খাত থেকেই আয় হয়েছে ৩১৬ কোটি ডলার।

এরপরই রয়েছে হোম টেক্সটাইল, চামড়া ও চামড়া জাত পণ্য, কৃষিপণ্য, পাট ও পাটজাত পণ্য ইত্যাদি।

বাংলাদেশে উৎপাদিত পোশাকের মূল বাজার পশ্চিমা দেশগুলোতে পণ্যের চাহিদা হঠাৎ করে কমে যাওয়ার পেছনে কয়েকটি কারণ চিহ্নিত করেছেন তৈরি পোশাক কারখানাগুলোর মালিকদের সংগঠন বিজিএমইএ সাবেক সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ।

প্রথম কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন যে মূল্যস্ফিতি বেড়ে যাওয়ার ফলে ওই সব দেশে মানুষের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ঘটেছে, ফলে ভোক্তাদের নতুন ফ্যাশনের প্রতি আকর্ষণ কমে গেছে।

‘আমাদের ক্রেতারা প্রথমে যেভাবে গার্মেন্টস পণ্যের অর্ডার দিয়েছিলেন, তাদের বিক্রি সেভাবে হয়নি। ফলে তারা নতুন করে পণ্য নেয়ার ক্ষেত্রে ধীর গতি বেছে নিয়েছে। এটারই একটা প্রভাব পড়েছে আমাদের রফতানি আয়ের ওপর।’

অন্যদিকে, ইউরোপের দেশগুলোতে ডলারের বিপরীতে ইউরো ও পাউন্ডের বিনিময় মূল্য কমে যাওয়ায় তাদের আমদানির খরচ বেড়েছে এবং এর ফলে ওইসব দেশেও আমদানি কমছে বলে জানান পারভেজ।

একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, বিশ্বের অন্যতম বড় রিটেইলার ওয়ালমার্ট আগে যে ধরনের পোশাকের অর্ডার দিয়েছিল, পরে তারা বিক্রি মন্দা দেখে সেটা কমিয়ে দিয়েছে। রাশিয়ার বাজার থেকে এইচএন্ডএম বেরিয়ে আসায় সেখানে তাদের পাঁচ শ’ স্টোর বন্ধ হয়ে গেছে।

তৈরি পোশাক শিল্পের এই শীর্ষস্থানীয় ব্যবসায়ী আশঙ্কা করছেন যে অন্তত আগামী দুই মাস এই ধরনের নেতিবাচক প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে ডিসেম্বর মাসে ক্রিসমাসের কেনাকাটা শুরু হওয়ায় তখন অবস্থার খানিকটা পরিবর্তন হতে পারে বলে তিনি মনে করেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে আমদানিতে নিয়ন্ত্রণ আনা হয়েছে। ফলে রেমিট্যান্স বা রফতানি আয় সামান্য কমলেও আমদানির মূল্য পরিশোধে কোনো সমস্যায় পড়তে হয়নি। ফলে এখনো আমাদের উদ্বেগের কোনো কারণ আছে বলে মনে করি না।

সূত্র : বিবিসি

Exit mobile version