Site icon The Bangladesh Chronicle

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা মুমিনুলের

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে মুমিনুল। – ছবি : সংগৃহীত


বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে থাকতে চাচ্ছেন না মুমিনুল হক। বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রধান নাজমুল হাসান পাপনের সাথে বৈঠক শেষে এমনটা জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় বিসিবি প্রধান নাজমুল হাসানের গুলশানের বাসায় বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মুমিনুল জানান, টেস্ট দলের নেতৃত্বে আর থাকতে চান না তিনি। তিনি মনে করছেন, অন্য কাউকে দায়িত্ব দেয়া উচিত।

তবে বিসিবি পরিচালক তাকে অধিনায়ক থাকতে অনুরোধ করলেও তিনি নিজের ব্যাটিংয়ে আরো বেশি মনোযোগী হতে দায়িত্বটা ছাড়লেন।

মুমিনুল জানান, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই সরে যেতে চান তিনি। তবে আগামী ২রা জুন বোর্ড সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে মুমিনুল বলেন, ‘আমি বলেছি যে, অধিনায়ক হিসেবে আমি দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয় এই মুহূর্তে কাউকে দায়িত্ব দেয়া উচিত। আমি তো বলে আসছি, এখন উনারা কী সিদ্ধান্ত নেয় উনাদের ব্যাপার।’

অধিনায়ক হওয়ার পর লম্বা সময় ধরে নিজের পারফরম্যান্স ধরে রাখতে পারছেন না মুমিনুল। অধিনায়ক হওয়ার আগে মুমিনুলের ব্যাটিং গড় ছিল ৬৭ ইনিংসে ৪১.৪৮। অধিনায়কত্ব পাওয়ার পর ১৭ টেস্টে ৩১.৪৪ গড়ে করেছেন ২ ফিফটি আর ৩ সেঞ্চুরিতে মাত্র ৯১২ রান। তার ৫৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে মোট রান ৩ হাজার ৫২৫। মোট ১১টি সেঞ্চুরি করা মুমিনুল অধিনায়ক হওয়ার পর পেয়েছেন মাত্র ৩টি। এই সময়ে ডাক মেরেছেন ছয়বার। শেষ ৮ ইনিংসে দুই অঙ্কের রানের ঘরই পার হতে পারেননি। এই সময়ে তার ব্যাটে আসে সর্বোচ্চ ৯ রান।

তাই আপাতত ব্যাটিংয়েই মনোযোগ দিতে চান বলে জানিয়েছেন মুমিনুল। তবে তার জায়গায় অধিনায়ক কে হবেন এ নিয়ে বোর্ডের ওপরই ছেড়ে দিয়েছেন তিনি।

‘আপাতত আমি চাচ্ছি ব্যাটিংয়ে মনযোগ দিতে, আমার জন্য ভালো। সামনে বোর্ড মিটিং আছে, ওখানে উনারা সিদ্ধান্ত নেবেন।’

মুমিনুলের নেতৃত্বে ১৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যেখানে মাত্র তিনটি ম্যাচে জয় পায় টাইগাররা। বিপরীতে দুটি ড্র আর ১২টি হার দেখে বাংলাদেশ।

Exit mobile version